অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর



গতকাল ১৮আগস্ট রাতে ঢাকায় এসে পৌঁছেছেন স্মিথয়ের দল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার অধিনায়ক,  দেশ ছাড়ার আগে এই সফর নিয়ে আশার কথাই বলে এসেছেন বাংলাদেশ নিজেদের কন্ডিশনে  খুব ভালো দল, খুবই চ্যালেঞ্জিং হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের কন্ডিশনে খেলতে পারাটা আমাদের জন্য খুব একটা সহজ  হবে না।  ভারত থেকে আমরা কী শিখেছি তা যদি আমরা দেখাতে পারি  তাহলে আরও ভালো।  ছেলেরা ভারত থেকে অনেক কিছু শিখেছে, সেগুলো আমরা আশা করি কাজে লাগাতে পারব এবং একটা ভাল উত্তেজনা কর  সফরই হবে।

অস্ট্রেলিয়া টিমের ডেভিড ওয়ার্নার-উসমান খাজারা বিমানে থাকতেই সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি পোস্ট করে জানিয়েছেন, তাঁরা আসছেন। অস্ট্রেলিয়া দল যে বাংলাদেশে আসছে, সেটির আমেজ আগ থেকেই।   পাওয়া যাচ্ছিল।গতকাল রাত পৌনে ১১টায় বাংলাদেশের এসে পোঁছেন অস্ট্রেলিয়া ক্রিকেট দল। শেষ হয়েছে দীর্ঘ দিনের অপেক্ষা 

সিরিজটা হওয়ার কথা ছিল সেই ২০১১ সালে কিন্তু হয় নি। নানা কারণে গত ছয় বছরে শুধু পিছিয়েছে এই সিরিজটা। সুখবর এটাই যে,আলোর মুখ দেখছে প্রতীক্ষিত অস্ট্রেলিয়া বাংলাদেশ সিরিজ।  সর্বশেষ টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশ এসেছে অস্ট্রেলিয়া ২০০৬ সালে।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সারতে সারতে রাত সাড়ে ১১টাহোটেল র‍্যাডিসনে উঠেছেন স্মিথরা।   আজ সকালে বিশ্রাম নিয়ে কাল বিকেলে অস্ট্রেলিয়া দল আসবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। সূচি অনুযায়ী, তাদের ব্যাটিং-বোলিং অনুশীলন নেই আজআজ জিম করেই সময় কাটাবেন খেলোয়াড়েরা। 

২০১৫ সালে তারা আসার কথা থাকলেও আসেনি। এবার অস্ট্রেলিয়া এসেছে আর তাতেই ১১ বছর পর আবার বাংলাদেশ তাদের সঙ্গে টেস্ট খেলার সুযোগ পেয়েছে । সেই সুযোগ  নিতে চায় স্বাগতিকরা। এক দশক আগের মতো সহজ শিকার না তারা এখন। তাই দুই টেস্টের সিরিজে  সেরা প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ার মানসিকতা  নিয়েই বহু প্রার্থিত সফরে এসেছে অস্ট্রেলিয়া। আর আসতে না আসতেই বেজে উঠছে লড়াইয়ের আওয়াজ। আজ দুপুরে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে স্টিভেন স্মিথের আনুষ্ঠানিক প্রথম সংবাদ সম্মেলন।

মাহমুদউল্লাহ-মুমিনুল হক অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে থাকবেন না, গুঞ্জন আগেই ছিল। শেষ পর্যন্ত গুঞ্জনটা সত্যি হয়েছে। আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ১৪ সদস্যের যে দল ঘোষণা করেছে বিসিবি, বাদ পরেছে মাহমুদউল্লাহ-মুমিনুলের নাম। আর নাসির হোসেন-শফিউল ইসলাম যে ফিরছেন, সেটিও জানা গিয়েছিল আগেই।

মিরপুরে প্রথম টেস্টটি শুরু হবে ২৭ আগস্ট। ৪ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় টেস্ট চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ২২ আগস্ট দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ দিয়ে মাঠে নেমে যাওয়ার কথা স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়া দলের।


বাংলাদেশ দল:
মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান, নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, শফিউল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

Comments

Popular posts from this blog

শাহরুখ খান কেন ‘ফ্লপ খান’?

বিদেশে উচ্চশিক্ষাঃ গুরুত্বপূর্ণ কিছু বিষয় যা মনে রাখা দরকার।

জন্মের পর পর হাটা শুরু!!!