এই ১২ বছরের মেয়েটির IQ আলবাট আইনেস্তাইন ও স্তিফিন হকিং থেকে ও বেশি !!!




অনেক শিশুর মত রোমা টাভেলিং কমিনিটিতে এই ১২ বছরের শিশুর জীবনে শিক্ষা জীবন অনিশ্চিত ছিল। ইতিপূরবে এই মেয়েটি বান্ত মিল একাডেমী হারলেক্স এ যুক্ত হয় যা ইসেক্স যুক্তরাজ্য অবস্তিত। এখানে শিক্ষকরা লক্ষ্য করেন নিকোলের অসাধারণ অংক সমস্যা সমাধানের দক্ষতা, কিন্তু তারা পুরাপুরি বুঝতে পারে নি আসলে নিকোলের পুরা ক্ষমতা সম্পর্কে যা ছিল অবিশ্বাসও !!!
পরবর্তীতে শিক্ষকরা নিকোলের বাবাকে উৎসাহ দেতার মেয়ের বেপারে দেখভাল করার জন্য ভালোভাবে। পরবর্তীতে জেমস বাট তার মেয়েকে IQ টেস্ট করানর পদক্ষেপ নেন যা মেন্সা টেস্ট নামে পরিচিত।

সবাই খুব অবাক হয়ে যায়  এটা দেখে যে এই ১২ বছরের মেয়েটি IQ ফলাফল ছিল ১৬২ যা কিনা সবচ্চ!! তার বাবা সবাইকে বিস্মিত হয়ে বলল ,আমি জানতাম তার মাইন্ড খুব দ্রুত কাজ করত বিশেষ করে পাযযল ও সমস্যা সমাধানে কিন্তু এখন যা দেখছি টা তো এক কথায় অবিশ্বাস !!!ওও !!সবচ্চ স্কোর !! সবার থেকে বেশি যারা ছিলেন জিনিয়াস বিশেষ করে   আলবাট আইনেস্তাইন  ও স্তিফিন হকিং থেকে ও বেশি।

জেমস বলল আমার মনে হয়েছিলো আমার মেয়ের মধ্যে স্পেসিয়াল কিছু আছে কারন আমার মেয়ে ২ বছর বয়সে অনেক মেথমেটিকাল সমস্যা সমাধান করেছিল যা ওই বয়সে কেও করতে পারার কথা না !!

নিকোলের বাবার মতে এই অর্জন শুধু তার পরিবারের জন্য গর্বের না পুরা রোমা কমিনিটির জন্য গর্বের। নিকলাকে ইতিমধ্যে রোমা যুব উদ্দেক্তা কনফারেঞ্চইয়ে আমন্ত্রন জানান হয়ছে পুরস্কৃত করার জন্য এই অবিশ্বাসও মেন্সা স্কোরয়ের জন্য।

আমার জীবনীর সজ্ঞে একটা রোল ব্যানার ছিল, সাংবাদিকদের উদ্দেশে বললেন নিকলা। আমি যা অর্জন করেছি তার পুরাটা রোমা কমিনিটিও অর্জন করেছে।
নিকলার ভবিষ্যৎ হটাত করে উজ্জ্বল হয়ে  গেল । সে ইতিপূর্বে অক্সফড ইউনিভার্সিটিতে শিক্ষকদের সাথে অংশগ্রহণ করেছে তার মতামত বিনিময় করেছে।

নিকলা মেন্সার অল্প কিছু কম বয়সী মেয়ে মেম্বারদের মধ্যে একজন। মেন্সা অর্গানাইজেশন ১১০০০০ মেম্বার মহিলা ওই দিকে মাত্র ৩৫% পুরুষ যা এই অর্গানাইজেশনটি তিব্র ক্ষোভ জানিয়েছে। ১৬ বছরের নিচে মাত্র ৮% যার মধ্যে নিকলার স্কোর সবচেয়ে ভাল।   

video link:
https://www.youtube.com/watch?v=1Ng7eHvjT8Q 


www.talk2bd.blogspot.com

Comments

Popular posts from this blog

শাহরুখ খান কেন ‘ফ্লপ খান’?

কপিল শর্মা শোয়ের স্টার সুনিল গ্রভারের শোওতে!!!

স্তন ক্যান্সার ও সচেতনতা