ভারতে বাতিল ৫০০ ১০০০ -র নোটকে এভাবে কাজে লাগানোর কথা আগে কেউ ভাবেনি




কথায় আছে, 'পুরনো চাল ভাতে বাড়ে।' কিন্তু পুরনো বাতিল নোট এভাবে কাজে লাগবে কে ভেবেছিল! গত বছর ৮ নভেম্বর মানুষকে চমকে দিয়ে পুরনো ৫০০ ও ১০০০ এর নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদী। সেই ৫০০-র নোট দিয়েই নাকি উৎপাদন করা যায় বিদ্যুৎ। দেখিয়ে দিল ওড়িষার এক ১৭ বছরের কিশোর। লচমন ডুন্ডি নামের ওই কিশোর খারিয়ার কলে‌জের ছাত্র। রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের উদ্যোগে কিশোরের এই উদ্ভাবন মানুষের সামনে এসেছে। 

লচমান ডুন্ডির এই নতুন প্রযুক্তি অনুযায়ী একটি নোট থেকে উৎপাদন হয় ৫ ভোল্ট বিদ্যুৎ। নোটের উপরে যে সিলিকন কোটিং থাকে, তার মাধ্যমেই শক্তি উৎপাদন হয়। নোটটিকে ছিঁড়ে সেই সিলিকন কোটিং সূর্যের আলোর সামনে সরাসরি রাখতে হবে। সিলিকন প্লেটটি একটি ট্রান্সফর্মারের সঙ্গে লাগিয়ে একটি বৈদ্যুতিক তারের সঙ্গে যুক্ত করলে উৎপাদিত হবে বিদ্যুৎ, জানিয়েছে লচমন।

শুধু নোট থেকে বিদ্যুৎ উৎপাদনই নয়, সেই বিদ্যুৎ সংরক্ষিত রাখার জন্য একটি ট্রান্সফর্মারও তৈরি করেছে। 

নোট বাতিল প্রক্রিয়ার পরে কী ভাবে বাতিল নোট থেকে নতুন জিনিস তৈরি করা যায়, তা নিয়ে মাথা ঘামাতে থাকে লচমন ডুন্ডি। লাচমানের বাবা পেশায় কৃষক। এছাড়াও লাইট বাল্‌ব বিক্রি করেন তিনি। তাঁর থেকেই প্রাথমিক শিক্ষা নিয়ে নোট থেকে বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয় লচমন। এর পর নিজেই নিজের উদ্ভাবনার কথা প্রধানমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রীকে লিখে পাঠায় ১৭ বছরের এই কিশোর। 

Comments

Popular posts from this blog

শাহরুখ খান কেন ‘ফ্লপ খান’?

কপিল শর্মা শোয়ের স্টার সুনিল গ্রভারের শোওতে!!!